ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

দেশ ও জাতির উন্নয়নসহ সবক্ষেত্রে সাংবাদিকদের বলিষ্ঠ ভূমিকা রয়েছে -কক্সবাজারে আন্তর্জাতিক কর্মশালায় জেলা প্রশাসক

মো. রেজাউল করিম, ঈদগাঁও, কক্সবাজার ::

কক্সবাজারের জেলা প্রশাসক মো: কামাল হোসেন বলেছেন, এলাকার শিক্ষা, স্বাস্থ্য অবকাঠামোসহ গণমানুষের কল্যাণে কাজ করেছেন সাংবাদিকরা। দেশ ও জাতির উন্নয়নসহ সবক্ষেত্রে সাংবাদিকদের বলিষ্ঠ ভূমিকা রয়েছে। তিনি প্রশিক্ষণ লব্ধ জ্ঞান নিজেদের পেশাগত জীবনে বাস্তবায়নের পাশাপাশি সহকর্মী সাংবাদিকদের মাঝে ছড়িয়ে দেয়ার আহবান জানান। প্রশাসন ও সাংবাদিক সমাজ মিলেমিশে কাজ করলে দেশ ও জাতি উপকৃত হবে বলে মন্তব্য করেন সাংবাদিক বান্ধক এ ডেপুটি কালেক্টর।

কক্সবাজারে ‘সংবাদ প্রতিবেদন তৈরিতে মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপন কৌশল শীর্ষক’ দুই দিন ব্যাপী আন্তজার্তিক মানের প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি ৩১ মে বিকালে উপরোক্ত মন্তব্য করেন।

আন্তর্জাতিক গণমাধ্যম বিষয়ক অলাভজনক সংস্থা ‘ইন্টার নিউজ’ এর সহায়তায় ‘বাংলাদেশ এনজিওস’ নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)’ শহরের বিয়াম ফাউন্ডেশন আঞ্চলিক কেন্দ্রে ৩০-৩১ মে এ কর্মশালার আয়োজন করে। সনদ বিতরণ পর্বে বক্তব্য রাখেন ইন্টার নিউজ এ কান্ট্রি ডিরেক্টর সৈয়দ জায়েদ আল মামুন, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গণমাধ্যম বিষয়ক প্রশিক্ষক নিকোলাস নিউজেন্ট ও আয়োজক সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা এএইচএম বজলুর রহমান। বিএনএনআরসি’র পক্ষে পরামর্শক সৈয়দ মোসাদ্দেক হোসেন, মনিটরিং কর্মকর্তা আশরাফুল ইসলাম, প্রকল্প সমন্বয়ক হাসান জেম্স ও কর্মকর্তা জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন। এতে কক্সবাজারে কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক্স, সম্প্রচার মাধ্যম ও অনলাইন গণমাধ্যমে কর্মরত সম্পাদক/প্রকাশক ও কর্মরত সাংবাদিকরা অংশ নেন। কর্মশালাটি পরিচালনা করেন যুক্তরাজ্যের সম্প্রচার মাধ্যম ও সাংবাদিকতা বিষয়ক পরামর্শক ও বিবিসির প্রবীন সাংবাদিক নিকোলাস নিউজেন্ট। জায়েদ আল মামুন বলেন, তথ্যের অধিকার সংবিধান স্বীকৃত। সংকট বা সংঘাত কালে সঠিক তথ্য খুবই গুরুত্বপূর্ণ। এ সময় সাংবাদিকদের বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল সংবাদ তৈরী করতে হয়। তিনি এসডিজি পুরণে এবং প্রধান মন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগে প্রশিক্ষণ লব্ধ এ জ্ঞান সাংবাদিকরা কাজে লাগাতে পারেন বলে মন্তব্য করেন।

জেলা প্রশাসক তার বক্তব্যে আরো বলেন, ঘটনার ভেতরে যাবার যে কৌশল তা আয়ত্ব করা জরুরী। কারণ যে কোন সংবাদের অন্তর্নিহিত ঘটনা অন্য রকম ও হতে পারে। লিখতে গিয়ে ভল করলে সাংবাদিকরা বিশ^াসযোগ্যতা হারান। তাই তাদেরকে অনেক বেশী পড়তে হয়। প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের রিপোর্টিং দক্ষতাকে আরো এগিয়ে নিতে পারলে সাংবাদিকদের প্রতি পাঠকের উঁচু ধারণা জন্মায়। তিনি বলেন, দূর্যোগে রোহিঙ্গাদের নিয়ে বেশ চ্যালেঞ্জিং কাজ করতে হচ্ছে। ঝুঁকিপূর্ণদের নিরাপত্তা দেয়ার ব্যাপারে প্রশাসন রোহিঙ্গা ক্যাম্পে দূর্যোগ মহড়ার আয়োজন ও তাদের জন্য আরো পাঁচ’শ একর জমি বরাদ্ধের প্রক্রিয়া চালাচ্ছে। কর্মশালায় বলা হয়, বিশ^াসযোগ্যতাই একজন সাংবাদিকের মূল পূঁজি।

যথাসম্ভব সুত্রকে সুনির্দিষ্ট ভাবে উল্লেখ করতে হবে। ইচ্ছাকৃত ভূল তথ্য পরিবেশন করা যাবে না। একজন অনুসন্ধিৎসু সাংবাদিকই সবচেয়ে ভাল সাংবাদিক। এতে ইন্টারভিউ গ্রহণ পদ্ধতি বিষয়ে ধারণা দেয়াসহ ভুয়া সংবাদ, ভুল তথ্য, গুজব ও মিথ্যা সংবাদ প্রচার থেকে বিরত থাকতে হবে। তাছাড়া সংবাদ তৈরীতে শব্দচয়নে চিন্তা ভাবনা ও কৌশলী হতে হবে।

কর্মশালায় বিভিন্ন পর্বে আলোচনায় অংশ নেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র সভাপতি মুহম্মদ নুরুল ইসলাম, দৈনিক রূপালী সৈকত সম্পাদক ফজলুল কাদের চৌধুরী, দৈনিক বাঁকখালী সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরী, কক্সবাজার বেতারের ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক মাহফুজুর রহমান দৈনিক হিমছড়ীর ভারপ্রাপ্ত সম্পাদক হাসানুর রশিদ, এনটিভির জেলা প্রতিনিধি ইকরাম চৌধুরী টিপু, বাংলা ভিশনের জেলা প্রতিনিধি এম. আর খোকন, দৈনিক আমাদের কক্সবাজার’র ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুর রহিম শাহীন, দৈনিক নয়া দিগন্ত এর কক্সবাজার দক্ষিণ প্রতিনিধি গোলাম আযম খান, দৈনিক আলোকিত উখিয়া সম্পাদক মিজান উর রশিদ, দৈনিক মানবজমিনের জেলা প্রতিনিধি রাসেল চৌধুরী, দৈনিক বণিক বার্তার জেলা প্রতিনিধি ইব্রাহীম খলিল মামুন, ঈদগাঁও নিউজ ডট কম প্রকাশক ও চেয়ারম্যান মো: রেজাউল করিম, কক্সবাজার মেইল সম্পাদক আমিরুল ইসলাম মো: রাশেদ, জাতীয় দৈনিক আমার বার্তার জেলা প্রতিনিধি সৈয়দ আলম প্রমূখ।

পাঠকের মতামত: